Friday, June 14, 2019

বইয়ে বইয়ে কম্পিউটার প্রোগ্রামিং!


কম্পিউটার প্রোগ্রামিং মূলত কম্পিউটারের ভাষা। অন্যান্য যন্ত্রের মত কম্পিউটারকেও সঠিকভাবে পরিচালনার জন্য কিছু নির্দেশনা দিতে হয়। এই নির্দেশনা দেওয়ার প্রক্রিয়াটিকেই কম্পিউটার প্রোগ্রামিং বলা হয়। হাজার হাজার প্রোগ্রাম থাকে একটি কম্পিউতারে। আর এই প্রোগ্রামের ভাষাও হয় ভিন্ন ভিন্ন। সাধারণত, কম্পিউটার প্রোগ্রামিং শেখার জন্য সরাসরি প্রশিক্ষণকেই সেরা উপায় বলে মনে করা হয়। অনেকে ইউটিউবে নানারকম টিউটরিয়াল দেখেও এই প্রোগ্রামিং শিখে থাকেন। তবে আমাদের প্রতিদিনের জীবনের অন্যতম সেরা বন্ধু বইও কিন্তু এ ব্যাপারে সাহায্য করতে পারে। কীভাবে বই পড়ে কম্পিউটার প্রোগ্রামিং শেখা যায়? কেন এতোশত উপায় রেখে বই পড়ে প্রোগ্রামিং শিখবেন আপনি? চলুন, দেখে নেওয়া যাক!

বইপড়ুয়াদের জন্য সহজ মাধ্যম
পড়তে পছন্দ করেন অনেকেই। অন্যান্য মাধ্যমের তুলনায় বই পড়ে কিছু শেখাটা তাদের জন্য সহজ। আর তাই তারা নিজেদের কম্পিউটার প্রোগ্রামিং-এর শুরুটা করেন বইয়ের মাধ্যমে। এছাড়া সম্পূর্ণ আনকোরা শিক্ষার্থীদের জন্যও বই উপকারী একটি মাধ্যম। আর সেক্ষেত্রে তাদের জন্য সবচাইতে সহজ উপায়টি হচ্ছে সি (C) প্রোগ্রাম শেখা। এক্ষেত্রে, তামিম শাহরিয়ার সুবিনের ‘কম্পিউটার প্রোগ্রামিং’ বইয়ের খন্ডগুলো, মোঃ কামরুজ্জামান লিটনের ‘সবার জন্য কম্পিউটার’, ‘the Art of Computer Programming’ ইত্যাদি বইগুলো রকমারি থেকে সংগ্রহ করতে পারেন আপনি। পড়তে পারেন আপনি। বিশেষ করে নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং (প্রথম খন্ড) অত্যন্ত কার্যকরী একটি বই হিসেবে ভূমিকা রাখতে পারে।

ইংরেজি কোডিং-এর চাইতে সেরা
অনেকেই বাংলা বই না থাকায় ইংরেজিতে কোড এবং ল্যাঙ্গুয়েজ শিখে থাকেন। তবে ব্যাপারটা কিন্তু এতোটাও সহজ নয়। কম্পিউটার প্রোগ্রামিং শুরু করার আগেই তাই ভয় পেয়ে সেটা ছেড়ে দেন অনেকে। সেদিক দিয়ে দেখতে গেলে বাংলা কম্পিউটার প্রোগ্রামিং-এর বই অনেক বেশি সাহায্য করে। 
পাইথনের ক্ষেত্রে সাহায্যকারী
অন্যান্য ল্যাঙ্গুয়েজের জন্য বই অনেকসময় কিছুটা বিরক্তিকর মনে হলেও, আপনি যদি সি (C) প্রোগ্রাম এবং পাইথন শিখতে চান, তাহলে বই আপনার জন্য অনেক বেশি কার্যকরী। এটি অনেকসময় ফোরামের চাইতে বেশি কাজে আসে।

বইয়ের মাধ্যমে কম্পিউটার প্রোগ্রামিং শেখার কিছু কার্যকরী টিপস
কম্পিউটার প্রোগ্রাম নিয়ে পড়াশোনা শুরু করেছেন? একজন ভালো কম্পিউটার প্রোগ্রামার হতে চান? তাহলে আপনার জন্য থাকলো নিচের টিপসগুলো।

১। বই পড়ার মাধ্যমে আপনি অবশ্যই কম্পিউটার প্রোগ্রামিং শিখতে পারবেন। তবে, সবসময় বই পড়ার সাথে সাথে অনুশীলন করার চেষ্টা করুন। এতে করে ব্যাপারটি আপনার আয়ত্বে খুব সহজে আসবে। অনেকদিন পর্যন্ত বইয়ের শিক্ষাকে মনে রাখাটাও সহজ হবে।

২। একইসাথে অনেকগুলো কম্পিউটার প্রোগ্রামিং-এর বই পড়া শুরু না করে যেকোনো একটি দিয়ে শুরু করুন। এতে করে বুঝতে সহজ হবে আর সহজে গোলমাল তৈরি হবে না।

৩। বই পড়ার সময় আপনার মনে হতেই পারে যে, কোনো একটি ব্যাপার ঠিকভাবে কাজ করছে না। বা, কোনো একটি কমান্ড কীভাবে কাজ করে সেটা বুঝতেও আপনার সমস্যা হতে পারে। সহজ সমাধান হিসেবে থেমে না থেকে শিখে যেতে থাকুন। তাহলে একটা সময় পর গিয়ে নিজেই বুঝতে পারবেন যে, আপনার ভুলটা কোথায় ছিল।

৪। প্রোগ্রামিং শেখার সময় অনেকেই মুখস্ত করার চেষ্টা করেন। এমনটা না করে বারবার অনুশীলন করুন। মুখস্ত করার চাইতে এই অনুশীলন আরো ভালোভাবে আপনার মনে গেঁথে থাকবে।

৫। আপনি কোনো একটি কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখছেন মানে এই নয় যে, আপনি সেটা পুরোটা শিখে ফেলতে পারবেন। এমন ইচ্ছা না রেখে সবটাই একটু একটু করে শিখুন। কারণ, এই ল্যাঙ্গুয়েজগুলো প্রতিনিয়ত উন্নত হচ্ছে। আজ আপনি একটি বই পড়লেন, আর কিছুদিন পর হয়তো আরেকটি বই থেকে নতুন কিছু শিখতে পারবেন।

এমন বইগুলো যদি আপনি চান তাহলে অ্যাপ হিসেবেও পেতে পারেন। আপনার হাতের কাছেই যদি রকমারি, তাহলে তো আর কোন চিন্তাই নেই। রকমারিতে আছে বাংলা ভাষায় লেখা নানারকম কম্পিউটার পোগ্রামিং বই। পেতে চাইলে এখুনি অর্ডার দিন। 

পড়ুন কম্পিউটার প্রোগ্রামিং কেন শিখবেন?

No comments:

Post a Comment