Friday, June 14, 2019

হুমায়ূন আহমেদের সেরা পাঁচ উপন্যাস !


হুমায়ূন আহমেদ মানেই নতুন করে আবার ভালোলাগায় আবিষত হওয়া। একবার পড়ে ফেলা বইয়ের পাতায় আবার চোখ বুলিয়ে নেওয়া। হুমায়ূন আহমেদকে ব্যক্তি হিসেবে পছন্দ করুন বা না করুন, তার লেখনীকে ভালোবাসেন সবাই। আর হুমায়ূন আহমেদকে ভালোবাসা মানেই তার উপন্যাসগুলোকেও ভালোবাসা। আজ তাই আলাদাভাবে সেই জনপ্রিয় ও নন্দিত লেখক হুমায়ূন আহমেদের সেরা পাঁচটি উপন্যাসগুলো নিয়েই চলুন একবার আবার জেনে নেওয়া যাক। তবে হ্যাঁ, এই তালিকাটি কিন্তু পাকাপাকি কিছু নয়। একজন ভক্তের দৃষ্টিতে হুমায়ূন আহমেদের কলম দ্বারা নিঃসরিত কিছু আবেগের তালিকা এটি!
১। দেবী
কিছুদিন আগেই দেবী নিয়ে নির্মিত হয়েছে একটি চলচ্চিত্র। অসম্ভব সাফল্য অর্জন করেছে চলচ্চিত্রটি। তবে অনেকেই চলচ্চিত্রের দেবীর ভেতরে হুমায়ূন আহমেদের বইয়ের দেবীকে খুঁজেছেন। খুঁজবেন নাইবা কেন! হুমায়ূন আহমেদের চোখ দিয়ে সবাই দেখেছিলেন দেবী বইয়ের চরিত্রগুলোকে। চলচ্চিত্রটি যেমন সেই ভালোবাসার একটি অংশ ছিল, তেমনি পাঠকের মন জুড়েও সবসময় কাজ করেছে হুমায়ূন আহমেদের দেবীর প্রতি ভালোবাসা। রহস্যময় ঘরানার এই বইয়ে চমক আর রহস্যের ছোঁয়া পাবেন আপনি।
২। মিসির আলী সমগ্র
রহস্য ভালোবাসেন, আর হুমায়ূন আহমেদের মিসির আলীকে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছেন। হুমায়ূন আহমেদের তৈরি চরিত্রগুলোর মধ্যে সেরা একটি চরিত্র হলো মিসির আলী। যুক্তি দিয়ে সবকিছুকে বিচার করতে চান এই প্রফেসর। দেবী বইটির একটি চরিত্র মিসির আলী হলেও, আপনি মিসির আলী সমগ্রে মিসির আলীর সবগুলো উপন্যাস পড়ে ফেলার সুযোগ পাবেন
৩। দেয়াল
নিজের লেখনী প্রতিভার সর্বোচ্চতা দেখিয়ে দেয়াল বইটি লিখেছেন হুমায়ূন আহমেদ। লিখতে ভালোবাসতেন তিনি। বেশিরভাগ সময় বাঙালি মধ্যবিত্তের জীবন নিয়ে কাজ করলেও দেয়াল বইটিতে রাজনৈতিক প্রেক্ষাপট নিয়েও লিখেছেন লেখক। যদিও বইটি কিছুটা বিতর্ক তৈরি করেছিল। তবে বইটি পড়ে খুশি আর তৃপ্তি পেয়েছিলেন হুমায়ূন পাঠকেরা।
৪। হিমু সমগ্র- ১
হিমু সমগ্র- ১ এবং ২ দুটোই সংরহে রাখার মতো বই মিসির আলীর মতো হুমায়ূন আহমেদের আরেকটি জনপ্রিয় চরিত্র হচ্ছে হিমু। হিমুর মাধ্যমে বাচ্চা থেকে বুড় সবাইকে কল্পনার জগতে নিয়ে যেতে পেরেছিলেন এই লেখক। হিমুর প্রধান লক্ষণ হচ্ছে- সে খালি পায়ে হাটে, যে অনেক কিছু বলে দিতে পারে এবং সে হলুদ পাঞ্জাবি পরে। যদিও অনেক কিছু বলে দেওয়ার অতীন্দ্রিয় ক্ষমতাটি কারো কাছেই নেই। তবে বাকি কাজগুলো করে এখনও হুমায়ূন আহমেদ ও হিমুকে জীবিত রেখেছেন হুমায়ূন ভক্তরা। হিমুর পুরো নাম হিমালয়। হিমু হয়তো আপনাকে খুব এবশি যুক্তি প্রমাণ দিতে পারবে না। তবে, এর মাধ্যমে অসম্ভব আনন্দময় একটি জগতে হারিয়ে যেতে পারবেন আপনি। যে জগতটি তৈরি করেছেন লেখক হুমায়ূন আহমেদ নিজেই!
৫। রূপা
অনেকেই হুমায়ূন আহমেদকে হিমু এবং রূপাকে তার কাল্পনিক ভালোবাসার চরিত্র বলে মনে করতেন। রূপাকে বাস্তব জীবনে খুঁজে পেয়েছিলেন হুমায়ূন আহমেদ? উত্তর হ্যাঁ কিংবা না যেটাই হোক না কেন, নিজের ‘রূপা’ বইটিতে সবটা ভালোবাসা ঢেলে দিয়েছিলেন তিনি। রূপা অবশ্য হুমায়ূন আহমেদের রূপা সম্পর্কে বলা এবং ভাবা সমস্ত তথ্য। এর মধ্যে আপনি খুব এবশি সংশ্লিষ্টতা খুঁজতে গেলে ব্যর্থ হবেন। তবে আপনি হুমায়ূন আহমেদের ভক্ত হলে রূপা আপনাকে অবশ্যই আনন্দ দেবে।
হুমায়ূন আহমেদ এবং তার সেরা উপন্যাসগুলো নিয়ে ভিন্ন ভিন্ন মতা মত থাকতেই পারে। কারো চোখে একটি ভালো, তো কারো চোখে অন্যটি আরেকটু বেশি ভালো। লেখকের ‘নন্দিত নরকে’ বইটিরও জবাব নেই। আর অন্যান্য সব উপন্যাস? সেগুলো অসম্ভব ভালো! আপনার চখে হুমায়ূন আহমেদের সেরা উপন্যাসগুলো কোনটি? উত্তর দেওয়ার আগে আরো একবার বইগুলো পড়ে নিন। সহজেই হাতের কাছে হুমায়ূন আহমেদের বইগুলো পেতে চলে যান রকমারিতে আর দ্রুত লেখকের বইগুলো অত্ররডার করে ফেলুন!

No comments:

Post a Comment